মডিউল-১

মডিউল-১, সেশন-২ঃ ফার্মাসিস্ট কোড অব ইথিকস এবং মডেল মেডিসিন শপে গ্রেড ‘সি’ ফার্মাসিস্টদের (ফার্মেসি টেকনিশিয়ান) দায়িত্ব ও কর্তব্য

মডিউল-২

মডিউল-৪

মডিউল-৪, সেশন-৩ঃ ওষুধ প্রয়োগের পথ

মডিউল-৫

মডিউল-৫, সেশন-২ঃ শুধুমাত্র প্রেসক্রিপশনের মাধ্যমেই ক্রেতার নিকট বিক্রয়যোগ্য ওষুধসমূহ (Prescription Only Medicines)

মডিউল-৭

মডিউল-৭, সেশন-২ঃ এ্যান্টিবায়োটিকের অকার্যকর হওয়া যেভাবে ছড়িয়ে পড়ে

মডিউল-৮

মডিউল-৮, সেশন-২ঃ করোনা সংক্রমণকালীন নিরাপদ ওষুধ ডিসপেন্সিংয়ের ক্ষেত্রে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসরণ

লেসন-৪ঃ কিভাবে খাবার স্যালাইন প্রস্তুত করতে হয়

কিভাবে খাবার স্যালাইন প্রস্তুত করতে হয়

ডায়রিয়ার চিকিৎসায় প্রায়ই খাবার স্যালাইন ব্যবহার করা হয়। খাবার স্যালাইন সাধারণতঃ পূর্বেই প্রস্তুতকৃত ও প্যাকেটজাত অবস্থায় পাওয়া যায় যাতে লবণ ও চিনির একটি মিশ্রণ তৈরি থাকে এবং যা আধা লিটার স্যালাইন তৈরির জন্য যথেষ্ট।
আপনি যখন রোগী বা গ্রাহককে খাবার স্যালাইন ডিসপেন্স করবেন তখন তাকে খাবার স্যালাইন প্রস্তুতের জন্য নিচের নির্দেশনা বুঝিয়ে দিন।

আধা লিটার খাবার স্যালাইন বানানোর পদ্ধতি

১.  পরিষ্কার ফুটানো এবং ঠান্ডা খাওয়ার পানি আধা লিটার পরিমাণে মেপে একটি পরিষ্কার পাত্রে নিন। ক. সাধারণ মাপের দুইগøাস পানিতে আধা লিটার হয়।

২.  খাবার স্যালাইনের প্যাকেটের নির্দেশনা অনুযায়ী সবটুকু গুড়া পাত্রের পানিতে ঢেলে দিন এবং নাড়তে থাকুন যতক্ষণ না সমস্ত গুড়ো পানিতে মিশে যায় এবং কোন গুড়া দেখা না যায়। এখণ দ্রবণটি তৈরি হয়েছে।

৩.  তৈরি খাবার স্যালাইন দ্রবণ ১২ ঘন্টার মধ্যেই শেষ করতে হবে। ১২ ঘন্টা পর যদি দ্রবণের কিছুটা থেকে যায় তবে তা ফেলে দিন। দরকার হলে নতুন করে আর একটি স্যালাইনের প্যাকেট ও আধা লিটার পানির সাহায্যে দ্রবণটি আবার বানান।