Course Content
মডিউল-১
মডিউল-১, সেশন-২ঃ ফার্মাসিস্ট কোড অব ইথিকস এবং মডেল মেডিসিন শপে গ্রেড ‘সি’ ফার্মাসিস্টদের (ফার্মেসি টেকনিশিয়ান) দায়িত্ব ও কর্তব্য
0/2
মডিউল-২
0/27
মডিউল-৪
0/21
মডিউল-৪, সেশন-৩ঃ ওষুধ প্রয়োগের পথ
0/8
মডিউল-৫
মডিউল-৫, সেশন-২ঃ শুধুমাত্র প্রেসক্রিপশনের মাধ্যমেই ক্রেতার নিকট বিক্রয়যোগ্য ওষুধসমূহ (Prescription Only Medicines)
0/13
মডিউল-৭
মডিউল-৭, সেশন-২ঃ এ্যান্টিবায়োটিকের অকার্যকর হওয়া যেভাবে ছড়িয়ে পড়ে
0/7
মডিউল-৮
মডিউল-৮, সেশন-২ঃ করোনা সংক্রমণকালীন নিরাপদ ওষুধ ডিসপেন্সিংয়ের ক্ষেত্রে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসরণ
0/12
Private: Training Manual for Grade C Pharmacy Technicians
About Lesson

কমিউনিটি ফার্মেসিতে কর্মরত ফার্মাসিষ্ট/ ডিপ্লোমা-ফার্মাসিষ্ট/ ফার্মেসি টেকনিশিয়ানদের জন্য সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ অনুসরণের নির্দেশিকা

  • সংক্রমণের ঝুঁকি এড়াতে/ হ্রাস করতে জীবাণুনাশক দিয়ে ফার্মেসির চেয়ার, টেবিল ও কর্মস্থল প্রতি ২/৩ ঘন্টা অন্তর অন্তর জীবাণুমুক্ত করতে হবে।
  • রোগী বা ক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রেখে ফার্মেসিতে প্রবেশ করতে হবে (এক থেকে দুই মিটার দূরত্ব বজায় রেখে যাতে একে একে প্রবেশ করা)
  • প্রেসক্রিপশন গ্রহণ, মূল্য পরিশোধ ও ওষুধ প্রদানের সময় ফার্মাসিষ্ট/ ডিপ্লোমা ফার্মাসিষ্ট/ ফার্মেসি টেকনিশিয়ানদের সংস্পর্শ এড়াতে ডেস্কের সামনে লোহার শিকল ব্যবহার করতে হবে।
  • ওষুধ প্রদানের সকল প্রক্রিয়া সম্পন্ন করে উপদেশ সহকারে রোগীর হাতে ওষুধ তুলে দেয়ার সময় নিরাপদ দুরত্ব বজায় রেখে কাঁচের দেয়ালের ভেতর থেকে ছৈাট জানালা পথে সেবা প্রদান করতে হবে।
  • রোগী বা ক্রেতাদের জন্য ফার্মেসির বাইরে বা উপযুক্ত স্থানে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে।
  • প্রয়োজনে ফার্মাসিষ্ট/ ডিপ্লোমা ফার্মাসিষ্ট/ ফার্মেসি টেকনিশিয়ানদের মাস্ক, ফেস শিল্ড বা জীবাণুরোধক গাউন/ পোশাক ব্যবহার করতে হবে।
  • ওষুধ প্রদানের পর এবং কিছুক্ষণ পর পর সাবান পানি দিয়ে হাত ধোয়া অথবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করতে হবে ।
Exercise Files
No Attachment Found
No Attachment Found