Lesson List
ভার্চুয়াল বা অনলাইন উপস্থাপনার বেস্ট প্র্যাকটিস
অনলাইন উপস্থাপনার সময় আলোচ্য টপিকের টিপস ‍গুলো আপনার সহায়ক হিসেবে কাজ করবে।
0/2
বাংলা ব্যতীত দ্বিতীয় কোন ভাষায় উপস্থাপনার জন্য কিছু টিপস্
0/2
Lesson: ভার্চুয়াল বা অনলাইন উপস্থাপনার জন্য প্রস্তুতিমূলক চেক লিস্ট
About Lesson
  • ক্যামেরা সঠিক অবস্থানঃ ক্যামেরার উচ্চতা আপনার চোখের লেভেলে সেট করুন এবং কথা বলার সময় সরাসরি লেন্সের দিকে তাকিয়ে কথা বলুন। ক্যামের এমনভাবে সেট করুন যেন আপনার চুল মাথা এবং কাধ পর্যন্ত পরিষ্কার দেখা যায়।উপস্থাপনার সময় তো বটেই কথা বলার সময়ও ক্যামেরা চালিয়ে কথা বলুন।
  • পর্যাপ্ত আলোঃ মুখের সামনে একটি-দুইটি আলোর উৎস রাখুন যেন আপনাকে পরিষ্কার দেখা যায়। দিনের আলো বেশ সুন্দর কাজ করে তাই সম্ভব হলে খোলা জানালার সামনে বসুন। আলোর বিপরীতে বসবেন না।
  • ব্যাকগ্রাউন্ডঃ সাধারণ খুব রংচঙগা নয় এমন ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন যেন দর্শক আপনার উপস্থাপনায় মনোনিবেশ করতে পারে। অনলাইনে ব্যাকগ্রাউন্ড পরিবর্তণ এবং অস্পষ্ট করার টেকনিকগুলো শিখে নিন।
  • নিরব কর্মপরিবেশঃ এধরনের মিটিং বা উপস্থাপনার ক্ষেত্রে সব সময় একটি শান্ত নিরব পরিবেশ খুঁজে নিন। ব্যস্ত এবং হইচই হতে পারে এমন জায়গা পরিহার করুন।
  • মাইক্রোফোনের সাথে আপনার দূরত্বঃ সব সময় চেষ্টা করবেন এক জোড়া হেডফোন ব্যবহার করতে। মাইক্রোফোন কাছে নিয়ে কথা বলবেন তাতে ব্যকগ্রাউন্ডের শব্দ কম আসবে। আপনার হেডসেট না থাকলে আপনার ডিভাইসের স্পিকারের একদম কাছে মুখ নিয়ে কথা বলুন। ল্যাপটপ, মোবাইল এবং ডেস্ক্সটপ কম্পিউটারের প্রতিটির সেটআপ ই আলাদা। সুতরাং, সময় নিয়ে মাইক্রোফোনের সেটা্প ঠিক আছে কিনা চেক করে নিন।
  • কন্ঠস্বর এর গুরুত্বঃ অনলাইন প্রেজেন্টেশনে বডি ল্যাংগুয়েজ ব্যবহারের সুযোগ কম সুতরাং আমাদের কথা এবং গলার স্বরের উপর অনেকাংশে নির্ভর করতে হয়। সুতরাং উপস্থাপনের সময় কন্ঠ ওঠা নামা এবং প্রযোজ্য ক্ষেত্রে জোর দিয়ে কথা বলুন এতে একঘেয়েমি দূর হবে এবং শ্রোতার মনোযোগ থাকবে। অবশ্যই মাইক্রোফোনে কথা বলার সময় স্বাভাবিক থেকে কন্ঠস্বর একধাপ নিচে নামিয়ে কথা বলুন। এতে  কন্ঠস্বর ভালো শোনাবে এবং দীর্ঘ সময় কথা বললেও গলা ভাংগবে না।
  • প্রযুক্তির সাথে পরিচিতিঃ যে মাধ্যমেই উপস্থাপনা করুন শুরুতে অন্তত একবার প্র্যাকটিস বা ড্রাই-রান করুন। কম্পিউটার এবং ইন্টারনেট কানেকসান চেক করে নিন।স্ক্রিন শেয়ারিং এবং স্পিকার হিসেবে নিজের নাম লেখা আছে কিনা দেখে নিন।
  • অনলাইন উপস্থাপনায় মুখোমুখি উপস্থাপনার চাইতে তুলনামুলকভাবে কম শ্রোতা বা দর্শকের সাড়া পাওয়া যায়। এটা স্বাভাবিক এবং এতে নিরুৎসাহিত হওয়া যাবেনা।
  • স্ক্রিপ্টঃ ভার্চুয়াল উপস্থাপনায় আপনি সহজেই স্ক্রিপ্ট দেখে উপস্থাপন করতে পারেন। পুরোপুরি এই সুবিধাটি গ্রহণ করুণ তা বলে পূর্ব প্রস্তুতিতে গাফলতি করা চলবে না।
  • ইন্টারনেট সিগনালঃ সবচেয়ে শক্তিশালী ইন্টারনেট সিগনাল নিশ্চিত করার চেষ্টা করুন যেমন কম্পিউটারে ব্রডব্যান্ড কেবল দিয়ে সংযুক্ত হোন।
  • ডিভাইস চার্জঃ  অবশ্যই যে ডিভাইস ব্যবহার করবেন তা চার্জ করে রাখবেন। 
  • নোটিফিকেশনঃ এধরণের যেকোন সভা বা সেশন শুরু করার পূর্বে ডিভাইসের অন্যান্য এ্যপের সব নোটিফিকেশন নির্ধারিত সময়ের জন্য নিরব করে রাখুন।
Exercise Files
No Attachment Found
No Attachment Found
Lesson List
ভার্চুয়াল বা অনলাইন উপস্থাপনার বেস্ট প্র্যাকটিস
অনলাইন উপস্থাপনার সময় আলোচ্য টপিকের টিপস ‍গুলো আপনার সহায়ক হিসেবে কাজ করবে।
0/2
বাংলা ব্যতীত দ্বিতীয় কোন ভাষায় উপস্থাপনার জন্য কিছু টিপস্
0/2
0% Complete