Course Content
ভাল ফার্মেসি চর্চা/অনুশীলন/Good Pharmacy Practice (GPP) বিষয়টা কি?
জিপিপি বা ভাল ফার্মেসি চর্চা/অনুশীলন যা ফার্মাসিস্টদের পরিসেবাগুলো এমন এক প্রমাণ-ভিত্তিক যত্ন প্রদান যা রোগীদের চাহিদাগুলিতে সাড়া দেয়। এই অনুশীলনকে সমর্থন করার জন্য এটি অপরিহার্য যে, সেবার মান এবং নির্দেশিকাগুলোর একটি প্রতিষ্ঠিত জাতীয় কাঠামো থাকতে হবে।
0/2
ভালো ফার্মেসি চর্চা/Good Pharmacy Practice (GPP) কোন কোন বিষয়ের দিকে গুরত্ব দেয়?
0/2
ভাল ফার্মেসি চর্চা/অনুশীলন Good Pharmacy Practice (GPP)
About Lesson

ভাল ফার্মেসি চর্চা/অনুশীলন (Good Pharmacy Practice: GPP) কি?

Good Pharmacy Practice (GPP) সংজ্ঞায়িত করে যে, ফার্মাসিস্টরা প্রতিটি রোগীর জন্য মানসম্মত ফার্মেসি পরিসেবা প্রদান করে। এটা একটি ফার্মেসি অনুশীলন, যা মানুষের চাহিদার প্রতি সাড়া দেয়, যারা ফার্মাসিস্টদের পরিসেবাগুলি সর্বোত্তম, প্রমাণ ভিত্তিক যত্ন প্রদানের জন্য ব্যবহার করে।

Good Pharmacy Practice (GPP) ফার্মাসিস্টদের জন্য নিম্নলিখিত প্রধান ভূমিকাগুলি সংগঠিত করে: (১) চিকিৎসা পণ্যগুলি প্রস্তুত, প্রাপ্ত, সঞ্চয়, নিরাপদ, বিতরণ, পরিচালনা, বিতরণ এবং নিষ্পত্তি করা। (২) কার্যকর ঔষধ থেরাপি ব্যবস্থাপনা প্রদান। (৩) পেশাদারী সেবা বজায় রাখা এবং  কর্মক্ষমতা উন্নত। (৪) স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং জনস্বাস্থ্যের কার্যকারিতা উন্নত করতে অবদান রাখুন।

এই জিপিপি স্ট্যান্ডার্ড/আদর্শমানের উদ্দেশ্য কি?

এই স্ট্যান্ডার্ড/আদর্শমানের উদ্দেশ্য হলো ফার্মাসিস্ট, ফার্মেসি সহকারী এবং ফার্মেসি  টেকনিশিয়ানকে নির্দেশিকা প্রদান করা হয় যখন ওষুধগুলি কোনও নির্দিষ্ট রোগীর জন্য পৃথক ইউনিট ডোজ হিসাবে বিতরণ বা পুনরায় বিতরণ করা হয়, যাতে থেরাপির আনুগত্য উন্নত করার লক্ষ্যে ঔষধের ব্যবহার সহজতর করা যায়।

একটি প্রেসক্রিপশন বৈধ করে তোলে কি?

বৈধ প্রেসক্রিপশন মানে একজন লাইসেন্সপ্রাপ্ত স্বাস্থ্যসেবা অনুশীলনকারী দ্বারা লিখিত একটি প্রেসক্রিপশন যা ঔষধ নির্ধারণের জন্য আইন দ্বারা অনুমোদিত এবং প্রেসক্রিপশনটি লিখিত তারিখের ১২ মাসের মধ্যে উপস্থাপন করা হয় (নিয়ন্ত্রিত পদার্থগুলি ব্যতীত, যা লিখিত তারিখের ছয় মাসের মধ্যে উপস্থাপন করা আবশ্যক)।

একটি ফার্মেসিতে একজন ডিসপেনসার কি?

একজন ডিসপেনসার, বা ফার্মেসি সহকারী, বা ফার্মেসি টেকনিশিয়ান একজন ব্যক্তি, যিনি প্রেসক্রিপশন ঔষধ প্রস্তুতি এবং বিতরণ সঙ্গে জরিত একজন নিবন্ধিত সেবাদানকারী, যিনি ভাল ফার্মেসি সেবা সমর্থন করেন।

কেন ভাল বিতরণ চর্চা/অনুশীলন (Good Dispensing Practice: GDP) গুরুত্বপূর্ণ?

ভাল বিতরণ চর্চা/অনুশীলন নিশ্চিত করে যে, পছন্দসই মানের সঠিক ওষুধগুলি সঠিক ডোজ, শক্তি, ফ্রিকোয়েন্সি, ডোজ ফর্ম এবং পরিমাণের সাথে সঠিক রোগীর কাছে সঠিকভাবে বিতরণ করা হয়, স্পষ্ট নির্দেশাবলীসহ, উভয় লিখিত এবং মৌখিক এবং উপযুক্ত প্রেসক্রিপশনের বিরুদ্ধে গুণমান বজায় রাখার জন্য উপযুক্ত প্যাকেজিংসহ।

কমিউনিটি ফার্মেসি কি?

কমিউনিটি ফার্মাসি, খুচরা ফার্মাসি নামেও পরিচিত, সবচেয়ে সাধারণ ধরণের ফার্মেসি যা জনসাধারণকে তাদের ওষুধ এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে পরামর্শের অ্যাক্সেসের অনুমতি দেয়। ঐতিহ্যগতভাবে একটি রসায়নবিদ হিসাবে পরিচিত, এটি স্বাস্থ্যসেবা সুবিধা যা একটি নির্দিষ্ট সম্প্রদায় গোষ্ঠী বা অঞ্চলে ফার্মাসিউটিকাল পরিষেবা সরবরাহের জন্য দায়ী।

বেশিরভাগ কমিউনিটি ফার্মেসিগুলির একটি বাণিজ্যিক দোকান রয়েছে যার সাথে ঔষধি পণ্যগুলির সংমিশ্রণ রয়েছে যা কেবলমাত্র একটি প্রেসক্রিপশনের সাথে উপলব্ধ এবং এর সাথে ওভার-দ্য কাউন্টার কেনা যেতে পারে।

কমিউনিটি ফার্মাসিস্টদের জনসাধারণের কাছে সবচেয়ে অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্য পেশাদার হিসাবে বিবেচনা করা হয়, কারণ তারা অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন ছাড়াই ওয়াক-ইন ভিত্তিতে স্বাস্থ্য এবং ঔষধ সম্পর্কে ব্যক্তিগতকৃত পরামর্শ সরবরাহ করার জন্য উপলব্ধ।

কমিউনিটি ফার্মাসিস্টের ভূমিকাঃ

ঐতিহ্যগতভাবে, কমিউনিটি ফার্মাসিস্টের ভূমিকা হ’ল তাদের ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশনের উপর ভিত্তি করে রোগীদের ওষুধ সরবরাহ করা। যাই হোক, ফার্মাসিস্টের ভূমিকা ব্যাপকভাবে বিকশিত হয়েছে এবং এখন বেশ কয়েকটি অন্যান্য স্বাস্থ্য উদ্যোগের সাথে গভীরভাবে জড়িত। একটি কমিউনিটি ফার্মাসিস্টের অনেক কাজ অন্তর্ভুক্ত হতে পারে:

  1. প্রেসক্রিপশন প্রক্রিয়াকরণ: ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন চেক এবং রোগীর জন্য ঔষধ প্রস্তুত।
  2. ড্রাগ মিথস্ক্রিয়া জন্য চেকিং: ঔষধ এবং ডোজ অসুস্থতার কারণ এবং অন্যান্য ঔষধ বিবেচনা রোগীর জন্য উপযুক্ত কিনা তা নিশ্চিত করা।
  3. ঔষধ বিতরণ: কিভাবে ঔষধ গ্রহণ করতে হবে সে সম্পর্কে রোগীর জন্য নির্দেশাবলী সঙ্গে সঠিকভাবে ঔষধ লেবেল।
  4. ঔষধ নিষ্পত্তি: রোগীদের কাছ থেকে অপ্রয়োজনীয় ওষুধ গ্রহণ এবং তাদের নিরাপদে নিষ্পত্তি করা।
  5. পরামর্শ প্রদান: রোগীদের তাদের স্বাস্থ্য এবং ঔষধ বুঝতে সাহায্য এবং উপযুক্ত পরামর্শ প্রদান।
  6. স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচার: রোগীদের স্বাস্থ্যকর পছন্দগুলি করতে সহায়তা করা, যেমন আরও পুষ্টিকর খাবার খাওয়া, আরও ঘন ঘন ব্যায়াম করা বা ধূমপান বন্ধ করা।

কমিউনিটি ফার্মাসি, খুচরা ফার্মাসি নামেও পরিচিত, সবচেয়ে সাধারণ ধরণের ফার্মেসি যা জনসাধারণকে তাদের ওষুধ এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে পরামর্শের প্রাপ্যতার অনুমতি দেয়। ঐতিহ্যগতভাবে এটি রসায়নবিদ/Chemist হিসাবেও পরিচিত, এটি একটি স্বাস্থ্যসেবা সুবিধাম, যা একটি নির্দিষ্ট সম্প্রদায় বা গোষ্ঠী বা অঞ্চলে ফার্মাসিউটিকাল পরিসেবা সরবরাহের জন্য দায়ী।

বেশিরভাগ কমিউনিটি ফার্মেসিগুলির একটি বাণিজ্যিক দোকান রয়েছে যার সাথে ঔষধি পণ্যগুলির সংমিশ্রণ রয়েছে যা কেবলমাত্র একটি প্রেসক্রিপশনের সাথে উপলব্ধ এবং এর সাথে ওভার-দ্য কাউন্টার কেনা যেতে পারে।

কমিউনিটি ফার্মাসিস্টদের জনসাধারণের কাছে সবচেয়ে সহজে প্রাপ্যযোগ্য স্বাস্থ্য পেশাদার হিসাবে বিবেচনা করা হয়, কারণ তারা অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন ছাড়াই ওয়াক-ইন ভিত্তিতে স্বাস্থ্য এবং ঔষধ সম্পর্কে ব্যক্তিগতকৃত পরামর্শ সরবরাহ করার জন্য উপলব্ধ।

Exercise Files
No Attachment Found
No Attachment Found